আইফোন এক্স এবং আইফোন ৮ স্মার্টফোনের মাঝে পার্থক্য কি ?

আইফোন এক্স এবং আইফোন ৮ স্মার্টফোনের মাঝে পার্থক্য কি ?



বিশ্বজুড়ে  বিক্রয় চলছে এপলের এর স্মার্টফোন আইফোন এর সম্প্রতি প্রকাশিত নতুন দুটি মডেল এর । দুটি মডেল এর নামকরণ করা হয়েছে ( আইফোন ৮ iphone8 এবং আইফোন এক্স  iphone X ) ।
তবে আপনাকে নতুন আইফোন এক্স এর জন্য আরো বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে  এবং আইফোন ৮ থেকে এটি অবশ্যই অনেক বেশি দাম এর হবে , ধারণা করা হচ্ছে আইফোন ৮ থেকে আইফোন এক্স এর দাম প্রায় ৪০% বেশি রাখা হবে ।  
কেন এর দাম এতো বেশি হবে ?
রহস্যের সমাধান জানতে চলুন তবে দেখে নেই বিস্তারিত কিছু তথ্য  





ডিসপ্লে কোয়ালিটি -  পুরনো ভার্সন এবং ভবিষ্যৎ ভার্সন 

আইফোন ৮ এবং আইফোন এক্স এর পার্থক্য গুলো যাচাই করার প্রথমেই আমার মনে হয় দুটি স্মার্টফোনের ডিসপ্লে কোয়ালিটি নিয়ে আমাদের আলোচনা করা উচিৎ । চলুন এর ডিসপ্লে কোয়ালিটির পার্থক্য গুলো আগে দেখে নেই

·        আইফোন এক্স এর ডিসপ্লে ৫.৮ ইঞ্চি ফিচার রয়েছে-  ( 78.5:9 True Tone OLED , 2436x1125 Pixels ) (458 PPI ) , 82.9% Screen-to-body Ratio
·        আইফোন ৮ এর ডিসপ্লে  - ৪.৭ ইঞ্চি ফিচার রয়েছে  - ( 16:9 True Tone LCD, 1334x750 Pixels ( 326 PPI ), 65.6% Screen-to-body Ration



আইফোন এক্স এর ডিসপ্লে কোয়ালিটি আইফোন ৮ থেকে তুলনামূলক  অনেক বড় এবং  এর এস্পেক্ট রেটিও অনুযায়ী বোঝা যায় এটি আইফোন ৮ থেকে দ্বিগুণ ভালো পারফর্মেন্স সম্পন্ন । এছাড়াও এর ওএলইডি ডিসপ্লে আপনাকে ভালো কনট্রাস্ট  রেশিও দিতে সক্ষম যা কিনা স্মার্টফোনের পাওয়ার সেভিংস এর জন্য সেরা । আইফোন এক্স এর ডিসপ্লে  পিক্সেল এবং সাইজ এখন পর্যন্ত এর সকল মডেল থেকে সেরা এবং আকারে বড় ।

 যদিও আইফোন ৮ এবং আইফোন এক্স দুটি  স্মার্টফোনের মাঝে রয়েছে এপলের ট্রু টোন টেকনোলজি  তারপরেও একমাত্র ডিসপ্লে সাইজ এবং এস্পেক্ট রেশিও অনুযায়ী হিসেব কষলে দেখা যায় আইফোন এক্স সেরা ডিসপ্লের অধিকারী । এই কারণেই বাজারে অবস্থানরত অন্যান্য সকল স্মার্টফোন যেগুলো আইফোন এক্স এর প্রতিদ্বন্দ্বী যেমন , গ্যালাক্সি এস ৮ , এলজি জি ৬ এবং  আপকামিং গুগল পিক্সেল ২ এক্সএল সকলের সাথে পাল্লা দিয়ে চলছে এর প্রচারণা এবং বাজারেও রয়েছে শক্ত অবস্থানে ।  যদিও অন্যান্য সকল ফোন গুলোর ডিসপ্লেও প্রায় সমান রেজুলেশন এর ।


ডিজাইন- সাইজে বড়  বনাম কমপ্যাক্ট

ডিসপ্লে এর তুলনায় দেখা যায় আইফোন ৮  থেকে আইফোন এক্স এর মান এবং সাইজ সকল দিক থেকেই এটি সেরা । কিন্তু গ্রাহক পর্যায়ে কি চাইছে ? তাঁরা কি আকর্ষণীয় কমপ্যাক্ট সাইজের স্মার্টফোন চাইছে নাকি কমপ্যাক্ট সাইজ তাঁদের তেমন পছন্দ নয় ?  এপলের ফ্ল্যাগশিপ  এর এই দুটি ফোন এর মাঝে চলুন দেখে নেই কোনটা সবচাইতে বেশি কমপ্যাক্ট

·        আইফোন এক্স-  143.6X 70.9 X7.7 mm , 174g (6.14Oz)
·        আইফোন ৮ -    138.4X 67.3 X 7.3 mm 148g  (5.22Oz)

আইফোন এক্স আইফোন ৮ এর তুলনায় একটু লম্বা । এটি আইফোন ৮ থেকে বেশি দীর্ঘ এবং প্রশস্ত আর তাই এটি আইফোন ৮ থেকে ১৭% বেশি হেভি । আইফোন ৮  প্লাস রয়েছে আবার ২০২গ্রাম ওজনের । তুলনামূলক ভাবে তাই এই তিনটি ফোনের মাঝেই রয়েছে ব্যাপক ধরনের পার্থক্য । তবে অনেকেই বলছে আইফোন এক্স এর এই  ওভারসাইজ ডিসপ্লে এর কারণে এটি তাঁদের কাছে ভালো লাগেনি ।  ফোনের মাঝে ভিডিও প্লে ব্যাক কিংবা ফুল স্ক্রিন ইমেজ দেখতে গেলে তাঁদের কাছে ব্যাপারটি খানিকটা মন্দ লেগেছে বলে জানিয়েছেন ।
তারপরেও আইফোন এক্স এবং আইফোন ৮ এর  ডিজাইনের মাঝে কিছু সমপর্যায়ের ফিচার প্রদান করা হয়েছে যেমন , দুটি ফোনের পেছনেই রয়েছে গ্লাস ব্যাকপার্ট , ওয়্যারলেস চার্জিং , ওয়াটার এন্ড ডাস্ট কন্ট্রোল এন্ড প্রোটেকশন সিস্টেম  ( ১ মিটার পানির নিচে ৩০ মিনিট  সময় পর্যন্ত ) । রয়েছে আকর্ষণীয় এলুমিনিয়াম চেসিস ।
দুটি মডেলের মাঝেই রয়েছে লাইটেনিং পোর্ট ,  স্টেরিও স্পিকার ,  কালার হিসেবে আইফোন এক্স এর রয়েছে শুধুমাত্র সিলভারএবং স্পেস গ্রে  কালার অন্যদিকে আইফোন ৮ এর মাঝে রয়েছে  গোল্ড কালার , সিলভার এবং গ্রে ।


পারফর্মেন্স

আইফোন এক্স এবং আইফোন ৮ এর  বাহ্যিক দিক থেকে যেমন খুব বেশি একটা পার্থক্য নেই ঠিক তেমনিও এর ভেতরের কার্যক্রম পরিচালনার জন্য সকল কিছুর খমতার মাঝেও তেমন পার্থক্য নেই ।

·        আইফোন ৮ এবং আইফোন এক্স-  Apple A11 bionic chipset: Six core CPU & Six core GPU, M11 motion coprocessor , 3 GB Ram (iphone X) , 2 GB Ram ( I phone 8)

র‍্যাম এর মাঝে যেমন পার্থক্য আমরা দেখতে পাচ্ছি দুটি ফোনের ক্ষেত্রে ক্যামেরা পারফর্মেন্স এর মাঝেও রয়েছে কিছুটা পার্থক্য । আইফোন ৮ এর স্ক্রিন রেজুলেশন আইফোন এক্স এর তুলনায় কম , র‍্যাম ও কম এবং ক্যামেরা রয়েছে সিঙ্গেল লেন্স এই পার্থক্য গুলোই কিন্তু দুটি ফোনকে আলাদা করার ক্ষেত্রে যথেস্ট ।

এপলের মতে তাঁদের নতুন A11 চিপসেট অন্যান্য সকল সিপিইউ ইউনিট থেকে ২৫% বেশি ক্ষমতাসম্পন্ন এবং ফাস্ট । আর গ্রাফিক্স ইউনিট ও অন্যান্য সকল জিপিইউ থেকে ৩০ শতাংশ বেশি পারফর্মেন্স সম্পন্ন ।
মাল্টি টাস্কিং এর জন্য দুটি ফোনের স্পিড তুলনামূলক অন্যান্য সকল স্মার্টফোনের চাইতে অসাধারণ বললেই চলে ।
কিন্তু বায়োনিক পার্ট কি ? আপনার মনে প্রশ্ন জাগতে পারে
একমাত্র এখানেই রয়েছে আইফোন এক্স এর  নিজস্বতা ।
আইফোন এক্স এর মাঝে বায়োনিক পার্ট হিসেবে টাচ আইডি এর বদলে রাখা হয়েছে এপলের নতুন টেকনোলজি ফেস আইডি রেকনাইজেশন । এপলের মতে এটি টাচ আইডি থেকেও বেশি নিরাপদ এবং ফাস্ট ।

Comments